দেশ বিদেশের খবর

সপ্তাহ জুড়ে দেশ বিদেশ

মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট

বাংলাদেশের প্রথম যোগাযোগ উপগ্রহ 'বঙ্গবন্ধু-১' স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়েছে বাংলাদেশ সময় শনিবার রাত ২টা ১৪ মিনিটে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মার্কিন কোম্পানি স্পেসএক্স-এর সর্বাধুনিক রকেট ফ্যালকন-৯ স্যাটেলাইটটি নিয়ে কক্ষপথের উদ্দেশে যাত্রা শুরু করে। সেখানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী বহু বাংলাদেশীও এই স্যাটেলাইট উৎক্ষেপণের সরাসরি সম্প্রচার ও ওয়েবকাস্ট প্রত্যক্ষ করেন। এর আগে শুক্রবার ভোররাতে এটি উৎক্ষেপণের সমস্ত আয়াজন চূড়ান্ত হলেও শেষ মুহুর্তে উৎক্ষেপণ প্রক্রিয়া স্থগিত হয়।

শুরু হল রমজান

বছর ঘুরে আবার শুরু হল মাহে রমজান। শুরু হলো সংযম সাধনার অপার্থিব মাস। খোশ আমদেদ মাহে রমজান। এসেছে আল্লাহ তা’আলার অধিক থেকে অধিকতর নৈকট্য লাভের সেরা সময়, পরকালীন পাথেয় অর্জনের অভাবনীয় মৌসুম। ইবাদত-বন্দেগী, যিকির-আযকার এবং তাযকিয়া ও আত্মশুদ্ধির ভরা বসন্ত। তিনি এই মাসের প্রতিটি দিবস-রজনীতে দান করেছেন অশেষ খায়ের-বরকত এবং অফুরন্ত কল্যাণ। ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের অন্যতম হল রমজান। টানা এক মাস এই সিয়াম সাধনার পর আসবে ঈদ উল ফিতর।

বিরোধীদের সাথে বসবেন ওর্তেগা

প্রায় মাসব্যাপী চলতে থাকা সহিংসতা নিরসনে বিরোধীপক্ষের সঙ্গে দীর্ঘ প্রতীক্ষিত সংকট নিরসনের আলোচনায় রাজি হয়েছেন নিকারাগুয়ার প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা। আজ বুধবার তিনি আলোচনায় বসতে পারেন। এএফপির এক প্রতিবেদনে বলা হয়, মধ্য আমেরিকার দেশটির রোমান ক্যাথলিক বিশপেরা এ সপ্তাহের শুরুর দিকে বলেছিলেন, তাঁরা জাতীয় সংলাপের বিষয়টিতে মধ্যস্থতা করবেন। গত মঙ্গলবার ওর্তেগার স্ত্রী ও সরকারের মুখপাত্র রোজারিও মুরিলো বলেন, ‘বিশপদের আয়োজনে জাতীয় সংলাপে প্রেসিডেন্ট উপস্থিত থাকবেন। আমরাও থাকব।’ স্যানডিনিস্টা ফ্রন্ট পার্টি-শাসিত মাতাগালাপা শহরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশর সংঘর্ষের পর ওর্তেগা এ বক্তব্য দেন। তিনি এই ফ্রন্টের নেতা।