দেশ বিদেশের খবর

সপ্তাহ জুড়ে দেশ বিদেশ

মুক্তি পাচ্ছেন নওয়াজ-মরিয়ম

স্ত্রী কুলসুম নওয়াজের (৬৮) দাফন অনুষ্ঠানে যোগ দিতে কারাবন্দী পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, তাঁর কন্যা মরিয়ম নওয়াজ, জামাতা ক্যাপ্টেন (অব.) সাফদার প্যারোলে মুক্তি পাচ্ছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এই খবর জানা গেছে। কুলসুমের জানাজা অনুষ্ঠান থেকে সমাহিত করা পর্যন্ত তিনজনের প্যারোল মঞ্জুর করা হবে। আর এ জন্য তাঁদের আবেদন করতে হবে। ফুসফুসের সমস্যা ও ক্যানসারে আক্রান্ত কুলসুম নেওয়াজ ২০১৭ সালের জুন মাস থেকে লন্ডনের হারলে স্ট্রিট ক্লিনিকে চিকিৎসাধীন ছিলেন। একই বছর তাঁর লিম্ফোমা (কণ্ঠনালি) ক্যানসার ধরা পড়ে। মঙ্গলবার ভোরে ওই ক্লিনিকে চিকিৎসাধীন অবস্থায় কুলসুম না ফেরার দেশে চলে যান । নওয়াজ ও কুলসুম দম্পতির চার সন্তান—হাসান, হুসাইন, মরিয়ম ও আসমা।

অতি ধনীর উত্থানে শীর্ষে বাংলাদেশ

অতি ধনী বা ধনকুবেরের সংখ্যা বৃদ্ধির হারের দিক দিয়ে বিশ্বের বড় অর্থনীতির দেশগুলোকে পেছনে ফেলেছে বাংলাদেশ। ২০১২ সাল থেকে গত পাঁচ বছরে দেশে ধনকুবেরের সংখ্যা বেড়েছে গড়ে ১৭ শতাংশ হারে। এ হার যুক্তরাষ্ট্র, চীন, জাপান, ভারতসহ ৭৫টি বড় অর্থনীতির দেশের চেয়ে বেশি। ওয়েলথ-এক্স নামের মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠান এই তথ্য দিয়ে বলেছে, ‘এটা আশ্চর্যজনক যে ধনকুবেরের সংখ্যা বৃদ্ধির হারের দিক দিয়ে চীন বিশ্বের এক নম্বর দেশ নয়। এ অবস্থান বাংলাদেশের।’ ওয়েলথ এক্স-এর তৈরি প্রতিবেদনটির নাম ‘ওয়ার্ল্ড আলট্রা ওয়েলথ রিপোর্ট-২০১৮’। ৫ সেপ্টেম্বর এ প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে বিভিন্ন দেশে সম্পদশালীর সংখ্যা বৃদ্ধির চিত্র তুলে ধরা হয়।

চীন সীমান্তে রাশিয়ার তিন লাখ সেনা সমাবেশ

সোভিয়েত ইউনিয়নের পতনের পর প্রথমবারের মতো বড় ধরনের সামরিক মহড়ায় নেমেছে রাশিয়া। গত মঙ্গলবার থেকে চীনের সঙ্গে সীমান্ত এলাকায় শুরু হওয়া দুই দেশের যৌথ মহড়ায় তিন লাখ সেনা সমাবেশ ঘটিয়েছে রাশিয়া। বলা হচ্ছে, কোনো মহড়ায় এটাই দেশটির সবচেয়ে বড় সেনা সমাবেশ। রয়টার্সের খবরে বলা হয়েছে, এর আগেও চীন ও রাশিয়া যৌথভাবে মহড়া করেছে। তবে সেগুলো এত বড় আকারের ছিল না। এই মহড়াকে ‘ভসটক ২০১৮’ বা ‘পূর্ব ২০১৮’ বলা হচ্ছে। ১১ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত সাইবেরিয়া ও দেশটির দূরবর্তী পূর্বাঞ্চলজুড়ে সেনা, নৌ ও বিমানবাহিনীর মহড়াকে ‘ভসটক ২০১৮’ নাম দেওয়া হয়েছে। এই মহড়ায় চীন, মঙ্গোলিয়া ও উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট ন্যাটো সদস্য তুরস্ককে আমন্ত্রণ জানানো হয়েছে।