দেশ বিদেশের খবর

সপ্তাহ জুড়ে দেশ বিদেশ

ইন্টারনেটের খবর জানেন না পাকিস্তানের অনেকেই

ইন্টারনেট কী, পাকিস্তানের প্রায় ৬৯ শতাংশ মানুষ এখনো জানেন না। দেশটির ১৫ থেকে ৬৫ বছর বয়সী মানুষের মধ্যে এই গবেষণা চালানো হয়েছে। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি-বিষয়ক আন্তর্জাতিক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। পাকিস্তানের ডন অনলাইনে গত সোমবার এ-সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণা পরিচালনা করেছে শ্রীলঙ্কাভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান লার্নেশিয়া। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ে গবেষণার জন্য পরিচিতি লাভ করেছে প্রতিষ্ঠানটি। গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত পরিচালিত গবেষণায় নমুনা হিসেবে বাছাই করা হয় দুই হাজার খানা। এর নমুনায়ন-পদ্ধতি এমনভাবে নকশা করা হয়েছে, যাতে পাকিস্তানের ১৫ থেকে ৬৫ বছর বয়সী মানুষের ৯৮ শতাংশের প্রতিনিধিত্ব নিশ্চিত হয়েছে।

ব্রেক্সিট চুক্তির খসড়া তৈরি

 

ব্রাসেলসে মাসব্যাপী আলোচনার পর ব্রেক্সিট ইস্যুতে একটি ‘খসড়া চুক্তি’ তৈরি করেছে আলোচনায় অংশ নেওয়া যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের নেতারা। গত সপ্তাহের ফলপ্রসূ আলোচনার পর দুই পক্ষই কিছু বিষয়ে একমত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার ব্রিটিশ মন্ত্রিসভার বরাত দিয়ে বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।  ব্রেক্সিট চুক্তির খসড়া নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ডাউনিং স্ট্রিটে মন্ত্রিসভার প্রত্যেকের সঙ্গে আলাদাভাবে বৈঠক করেছেন। মন্ত্রীদেরকে খসড়া চুক্তির বিষয়ে অবহিত করা হয়েছে। একই সঙ্গে তাঁদের ব্যক্তিগত মতামত নেওয়া হয়েছে। 

ট্রাম্প ও হোয়াইট হাউজের বিরুদ্ধে মামলা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর হোয়াইট হাউসের কয়েক জন সহযোগীর বিরুদ্ধে মামলা করেছে দেশটির সংবাদমাধ্যম সিএনএন। সংবাদমাধ্যমটির হোয়াইট হাউসবিষয়ক প্রধান প্রতিবেদক জিম অ্যাকোস্টার হোয়াইট হাউসে প্রবেশাধিকার পুনরুদ্ধার করার জন্য এই মামলা করা হয়েছে। সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় গত মঙ্গলবার সকালে ওয়াশিংটনের ডিস্ট্রিক্ট কোর্টে মামলাটি নথিভুক্ত করা হয়েছে। সিএনএন ও জিম অ্যাকোস্টা বাদী হয়ে মামলায় ছয়জনকে আসামি করেছেন। তাঁরা হলেন: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তাঁর প্রশাসনের চিফ অব স্টাফ জন কেলি, প্রেস সেক্রেটারি সারা স্যান্ডার্স, ডেপুটি চিফ অব স্টাফ বিল শাইন, সিক্রেট সার্ভিস ডিরেক্টর জোসেফ ক্ল্যান্সি ও সিক্রেট সার্ভিসের কর্মকর্তা জন ডো।