দেশ বিদেশের খবর

সপ্তাহ জুড়ে দেশ বিদেশ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বিশেষ কর্মপরিকল্পনা, জানালেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়কে শ্রেষ্ঠ মন্ত্রণালয়ে পরিণত করতে চান নবনিযুক্ত সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। এ লক্ষ্যে মন্ত্রণালয়ের কাজের অগ্রাধিকার তালিকা করে দ্রুততার সঙ্গে সেগুলো সম্পন্ন করবেন তিনি।

আজ মঙ্গলবার দুপুরে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে সচিবালয়ে প্রথম কর্মদিবসে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে অভিনন্দন জ্ঞাপন ও মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ অনুষ্ঠানে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। এ সময় তিনি বলেন, আমাদের সামনে দুটি গুরুত্বপূর্ণ বর্ষ রয়েছে। একটি হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন ও অপরটি হলো মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন। এ উপলক্ষে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিশেষ কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে।

ইরান থেকে ৮ লাখ আফগানকে তাড়ানো হলো

ইরান থেকে রেকর্ডসংখ্যক আফগানকে বিতাড়িত করা হয়েছে। গত বছর প্রায় আট লাখ আফগানকে জোর করে নিজ দেশে ফেরত পাঠানো হয়। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার গ্যাঁড়াকলে পড়ে ইরানের অর্থনৈতিক দুরবস্থার কারণে দেশটি আফগানদের তাড়িয়ে দিতে শুরু করে।

আফগানিস্তানে নিযুক্ত আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) প্রধান লরেন্স হার্ট বলেন, ২০১৭ সালের তুলনায় ৬৬ শতাংশ বেশি আফগানকে পাঠিয়ে দেওয়া হয়েছে। এই ধারা চলতে থাকবে। ২০১২ সাল থেকে আফগানিস্তানের জনগণের ফিরে আসার বিষয়ে তথ্য রাখছে আইওএম। এর মধ্যে ২০১৮ সালের সংখ্যা সর্বোচ্চ। পাকিস্তান থেকে ৩৩ হাজার আফগান ফিরে এসেছে। কয়েক বছর ধরে আফগানরা অর্থের বিনিময়ে পাচারকারীদের সাহায্যে সীমান্ত পার হয়ে কাজের খোঁজে ইরানে যাচ্ছিল। পাচারকারীরা একেকজন আফগানের জন্য পাচারকারীদের কাছ থেকে ৩০০ থেকে ৫০০ ডলার নিত।

অপ্রত্যাশিতভাবে সিংহাসন ছেড়ে দিলেন মালয়েশিয়ার রাজা

মালয়েশিয়ার রাজা সুলতান মুহাম্মদ পঞ্চম অপ্রত্যাশিতভাবে সিংহাসন ছেড়ে দিয়েছেন। ব্রিটিশ রাজ থেকে স্বাধীন হওয়া মালয়েশিয়ার ৬০ বছরের ইতিহাসে প্রথম কোনো রাজার পদত্যাগের ঘটনা ঘটল। দেশটির জাতীয় প্রাসাদ থেকে পদত্যাগের কোনো কারণ জানানো হয়নি, তবে এ পদত্যাগ শিগগিরই কার্যকর হবে বলে জানানো হয়েছে।আজ সোমবার বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, রুশ মডেল বিয়ে করাকে কেন্দ্র করে রাজা সিংহাসন ছেড়ে দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। গত নভেম্বর থেকে তিনি চিকিৎসা ছুটিতে ইউরোপে যান। এর আগে খবরে প্রকাশ হয়েছিল, রাশিয়ায় সুন্দরী প্রতিযোগিতার মুকুটজয়ী ওকসানা ভোয়েভোদিনাকে (২৫) বিয়ে করেছেন রাজা। গত বছরের ২২ নভেম্বর মস্কোতে তাঁদের বিয়ে হয়। অর্থনীতিতে স্নাতকোত্তর ওকসানা রাজাকে বিয়ের আগে ইসলাম ধর্ম গ্রহণ করেন। বিয়ের বছর দেড়েক আগে ওকসানার সঙ্গে ইউরোপে রাজার পরিচয় হয়। রাজার এটা দ্বিতীয় বিয়ে।