দেশ বিদেশের খবর

সপ্তাহ জুড়ে দেশ বিদেশ

তিস্তার পানি বিপদজনক হারে বাড়ছে

উজানে ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে আজবৃহস্পতিবার নীলফামারী জেলায় তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার পাঁচ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা নদীর পানি বৃদ্ধির কারণে জেলার ডিমলা উপজেলার পূর্ব ছাতনাই, খগাখড়িবাড়ি, টেপাখড়িবাড়ি, খালিশা চাঁপানী, ঝুনাগাছ চাঁপানী, গয়াবাড়ি, জলঢাকা উপজেলার, গোলমুন্ডা, ডাউয়াবাড়ি, শৌলমারী ও কৈমারী ইউনিয়নের তিস্তা নদী বেষ্টিত প্রায় ১৫টি গ্রামের পাঁচ হাজারের বেশি পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে তিস্তা ব্যারেজের সব কয়টি (৪৪টি) জলকপাট খুলে রাখা হয়েছে। তবে পানিবৃদ্ধি অব্যাহত থাকায় খুব বেশি লাভ তাতে হচ্ছে না।

থাইল্যান্ডের শিশু খেলোয়াড়দের উদ্ধার

থাইল্যান্ডের গুহায় আটকে থাকা ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে নিরাপদে উদ্ধার করা হয়েছে। তিন দিনের শ্বাসরুদ্ধকর অভিযানের মধ্য দিয়ে মৃত্যুকূপ থেকে সবাইকে নিরাপদে উদ্ধার করা হয়েছে। তিনটি দলে ভাগ করে তাদের উদ্ধার করে উদ্ধারকারী দল। রোববার ও সোমবার মোট আটজনকে থাম লুয়াং গুহা থেকে উদ্ধার করা হয়। গত মঙ্গলবার তৃতীয় দিনে পাঁচজনকে উদ্ধার করে নিরাপদে গুহার বাইরে আনেন উদ্ধারকারীরা। পুরো উদ্ধার-প্রক্রিয়ায় ৯০ জনের একটি ডুবুরি দল কাজ করে। তাঁদের মধ্যে ৪০ জন থাইল্যান্ডের। অন্যরা বিদেশি। উল্লেখ্য, ২৩ জুন বেড়াতে গিয়ে উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় আটকা পড়ে ওয়াইল্ড বোয়ার ফুটবল ক্লাবের ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ। তাদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে।

তিন নম্বর সন্তান হলেই চাকরি যাবে

জনসংখ্যা নিয়ন্ত্রণে অভিনব আইন আনতে চলেছে বিজেপি-শাসিত ভারতের আসাম রাজ্য সরকার। প্রস্তাবিত আইনে দুইয়ের বেশি সন্তান হলেই চাকরি চলে যাবে সরকারি কর্মীদের। এমনই জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হীমন্ত বিশ্বশর্মা। তবে সরকারের এই উদ্যোগের কড়া সমালোচনা করেছে কংগ্রেস। তৃতীয় সন্তান জন্মালেই চাকরি চলে যাবে—সরকারি কর্মীদের জন্য এমন কড়া আইন চালু করার কথা জানিয়েছেন আসামের স্বাস্থ্যমন্ত্রী হীমন্ত বিশ্বশর্মার। আসামের গুয়াহাটিতে এক অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন। সরকারি কর্মীদের সতর্ক করে দিয়ে তিনি বলেন, দুই সন্তানের সীমা লঙ্ঘন করলেই বিপাকে পড়তে হবে। আইন হচ্ছেই। রাজ্য সরকার সেই লক্ষ্যে অনেকটা এগিয়ে গিয়েছে বলেও দাবি করেন তিনি।