দেশ বিদেশের খবর

সপ্তাহ জুড়ে দেশ বিদেশ

থাই রাজকুমারীর প্রার্থিতা বাতিল

থাইল্যান্ডের রাজকুমারী উবলরাতানা মাহিদলকে (৬৭) নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। এর ফলে তিনি আগামী ২৪ মার্চ অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে আর প্রার্থী হতে পারছেন না। আজ সোমবার থাইল্যান্ডের নির্বাচন কমিশন এ ঘোষণা দেয়।

রয়টার্সের খবরে বলা হয়, গত শুক্রবার সকালে থাই রাকসা চার্ট পার্টি আগামী সাধারণ নির্বাচনে তাদের প্রধানমন্ত্রী প্রার্থী পদে রাজকুমারী উবলরাতানা মাহিদলের নাম ঘোষণা করে। রাজকুমারীও ওই মনোনয়ন মেনে নেন। তবে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ওই দিনই তাঁর বড় বোনের মনোনয়নের সমালোচনা করে একটি বিবৃতি দেন। তিনি বলেন, রাজপরিবারের কোনো সদস্যকে রাজনীতিতে আনা ঐতিহ্য ও জাতীয় সংস্কৃতির পরিপন্থী সিদ্ধান্ত।

গ্রিন কার্ডে কোটা তুলে দেওয়ার প্রস্তাব

যুক্তরাষ্ট্রে চাকরিরত অভিবাসীদের ক্ষেত্রে স্থায়ীভাবে বসবাসের আবেদন অনুমোদনের ক্ষেত্রে ‘বৈষম্য’ কমাতে দেশভিত্তিক কোটা উঠিয়ে দেওয়ার প্রস্তাব আনা হয়েছে মার্কিন কংগ্রেসে। এই অনুমতি পাওয়াকে গ্রিন কার্ড পাওয়া বলা হয়ে থাকে। যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাওয়ার উপযুক্ত হওয়ার ঠিক আগের ধাপটিই এটি। এই প্রস্তাব আইনে রূপান্তরিত হলে ভারত ও চীনের মতো জনবহুল দেশের উচ্চ দক্ষতাসম্পন্ন অভিবাসীদের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড পাওয়া সহজ হয়ে দাঁড়াবে। কারণ, তখন আর কোটার কারণে তাঁদের কোনো অভিবাসী স্থায়ী বসবাসের অনুমতি পাওয়ার ক্ষেত্রে বঞ্চিত হবেন না। তবে কম জনসংখ্যার দেশগুলোর কোটা সুবিধার ফলে গ্রিন কার্ড পাওয়ার এত দিনের ‘মসৃণ’ পথে এখন কিছুটা কণ্টকময় হবে বলে দাবি বিশেষজ্ঞদের। বিপুল প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে তাদের।

যুক্তরাষ্ট্রে চাকরিরত এইচ-১বি ভিসাধারীদের ক্ষেত্রে প্রতিবছর ১ লাখ ৪০ জনকে গ্রিন কার্ড দেওয়া হয়।

এ বছরেই শতভাগ বিদ্যুৎ: সংসদে প্রতিমন্ত্রী

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, এ বছরের ডিসেম্বরের মধ্যে দেশের সব উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন সম্ভব হবে বলে আশা করা যায়। আজ সোমবার জাতীয় সংসদে সরকারি দলের সাংসদ পঞ্চানন বিশ্বাসের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রশ্নোত্তরের আগে বিকেল সাড়ে চারটার দিকে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

ঝালকাঠি-১ আসনের বজলুল হক হারুনের প্রশ্নের জবাবে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী জানান, বর্তমানে দেশে ৪ লাখ ৯৫ হাজার কিলোমিটার বিদ্যুৎ সরবরাহ লাইন বিদ্যমান রয়েছে। এর মধ্যে বর্তমান সরকারের দুই মেয়াদে নতুন ২ লাখ ৩৫ হাজার কিলোমিটার লাইন নির্মাণ হয়েছে। এ সময়ে ২ কোটি ১৭ লাখ নতুন সংযোগের মাধ্যমে মোট গ্রাহক ৩ কোটি ২৫ লাখে উন্নীত হয়েছে।