দেশ বিদেশের খবর

সপ্তাহ জুড়ে দেশ বিদেশ

মালয়েশিয়ায় নতুন ব্রাউজার ‘সালামওয়েব’

মালয়েশিয়ায় নতুন ব্রাউজার ‘সালামওয়েব’

মালয়েশিয়ার একটি প্রতিষ্ঠান নতুন এক ওয়েব ব্রাউজার এনেছে। ‘সালামওয়েব’ নামের এই ব্রাউজারকে মুসলিম বান্ধব ব্রাউজার হিসেবে দাবি করছে প্রতিষ্ঠানটি—যাকে বলা হচ্ছে ‘হালাল ইন্টারনেট’!

নতুন এই ব্রাউজারে ইসলামি মূল্যবোধের সমন্বয় করা হয়েছে। অনলাইনে ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনসহ নানা আশঙ্কার মধ্যে নতুন এই ব্রাউজার দারুণ কাজে দেবে বলে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে প্রতিষ্ঠানটি।

সালামওয়েব ব্রাউজার মোবাইল ও ডেস্কটপ কম্পিউটারে ব্যবহার করা যাবে। নতুন এই ব্রাউজার নির্মাতা প্রতিষ্ঠান সালাম ওয়েব টেকনোলোজিসের ব্যবস্থাপনা পরিচালক হাসনি জারিনা মোহাম্মদ খান বলেন, এতে সংবাদ, মেসেজ ও অন্যান্য সুবিধা যুক্ত রয়েছে। মূলত মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াভিত্তিক বিষয়াদি পাবেন গ্রাহকেরা। তিনি বলেন, বিশ্বের ১৮০ কোটি মুসলিম জনগোষ্ঠীর ১০ শতাংশকে গ্রাহক হিসেবে পাওয়ার লক্ষ্য ঠিক করেছেন। এই ব্রাউজার তৈরি করতে গিয়ে তাঁরা ফেসবুক-গুগলের মতো জায়ান্ট কোম্পানিগুলোর সমালোচনার মুখেও পড়েছেন। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও তাঁদের এই উদ্যোগের সমালোচনা করেছে।

হাসনি জারিনা মোহাম্মদ খান বলেন, তাঁদের লক্ষ্য হলো ইন্টারনেট প্ল্যাটফরমকে একটি ভালো জায়গা হিসেবে তুলে ধরা।

ইয়েমেনে জাতিসংঘের নতুন প্রধানের নাম প্রস্তাব

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে জাতিসংঘের পর্যবেক্ষক দলের নতুন প্রধান নিয়োগ দেওয়ার প্রস্তাব করেছেন সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস। বর্তমানে দেশটিতে জাতিসংঘের পর্যবেক্ষক দলের প্রধান হিসেবে আছেন অবসরপ্রাপ্ত ডাচ জেনারেল প্যাট্রিক ক্যামর্ট। মাত্র এক মাস আগে দায়িত্ব নেন তিনি।

তবে এখন প্যাট্রিক ক্যামর্টকে সরিয়ে ডেনমার্কের জেনারেল মাইকেল ললসগার্ডের নাম প্রস্তাব করেছেন গুতেরেস। মঙ্গলবার এক প্রতিবেদনে কূটনীতিকের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। সূত্রের বরাত দিয়ে এএফপির খবরে জানানো হয়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মাইকেল ললসগার্ডের প্রার্থিতা প্রস্তাব করা হয়েছে, যা অনুমোদন বা প্রত্যাখ্যানের জন্য ৪৮ ঘণ্টা সময় রয়েছে।

সম্প্রতি হুতি বিদ্রোহী ও ইয়েমেনে জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথসের সঙ্গে ক্যামর্টের সম্পর্ক চিন্তায় ফেলেছে জাতিসংঘকে। আর তাই এমন প্রস্তাব করেছেন গুতেরেস।

ভেনেজুয়েলার তেলে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রে ভেনেজুয়েলার রাষ্ট্রীয় মালিকানাধীন তেল ও গ্যাস কোম্পানি পিডিভিএসএর

ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরোকে পদত্যাগে চাপ সৃষ্টিতে গতকাল সোমবার এ পদক্ষেপ নেয় যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দাবি করা হুয়ান গুয়াইদোকে অব্যাহতভাবে যুক্তরাষ্ট্র সমর্থন দিয়ে যাচ্ছে।

মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, তেল রপ্তানিকারক ১৪টি দেশের সংগঠন ওপেকের সদস্য রাষ্ট্র ভেনেজুয়েলা। যুক্তরাষ্ট্র পিডিভিএসএর ওপর নিষেধাজ্ঞা আরোপের কিছু আগে হুয়ান গুয়াইদো বলেন, কংগ্রেস পিডিভিএসএ এবং এর মার্কিনভিত্তিক সহায়ক কোম্পানি সিটগোর পরিচালকদের নতুন বোর্ড ঘোষণা করবে।

গুয়াইদোকে যুক্তরাষ্ট্রসহ বেশির ভাগ পশ্চিমা দেশ সমর্থন দিয়েছে। তাদের মতে, মাদুরো নির্বাচনে কারচুপি করেছেন এবং তাঁর উচিত পদত্যাগ করে নতুন সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করা।

গতকাল মাদুরো জাতীয় গণমাধ্যমে দেওয়া ভাষণে যুক্তরাষ্ট্রের প্রতি বিষোদ্‌গার করেছেন। তিনি অভিযোগ করেছেন, ওপেক সদস্যদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিদেশি সম্পদ সিটগো পেট্রোলিয়াম হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এর বিরুদ্ধে ভেনেজুয়েলা আইনি ব্যবস্থা নেবে বলে তিনি হুঁশিয়ার করেন।