দেশ বিদেশের খবর

সপ্তাহ জুড়ে দেশ বিদেশ

জাপানে রেস্তোরাঁয় বিস্ফোরণ, আহত ৪২

 

জাপানের উত্তরাঞ্চলীয় সাপোরো শহরের এক রেস্তোরাঁয় বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৪২ জন আহত হয়েছে। এর মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। গতকাল রোববার স্থানীয় সময় রাত সাড়ে আটটার দিকে এ ঘটনা ঘটে। বিস্ফোরণের সঠিক কারণ এখনো জানা যায়নি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, গ্যাস সিলিন্ডারে বিস্ফোরণ থেকে এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে। আহত ব্যক্তির সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাপানের পুলিশ। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়, রাতে হঠাৎ করে প্রবল বিস্ফোরণে আশপাশের ভবনের জানালা ভেঙে যায়। সেখানকার অনেকেই আহত হন। ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট আগুন নেভাতে কাজ করেছে।জাপানের গণমাধ্যম এনএইচকের তথ্য অনুযায়ী, শহরের কেন্দ্র থেকে তিন কিলোমিটার দক্ষিণ-পূর্বের ওই এলাকায় রেস্তোরাঁ ছাড়াও আবাসিক ভবন রয়েছে। বিস্ফোরণের পর ওই এলাকায় মানুষের চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

 পদত্যাগ করছেন রাজাপক্ষে

 

দত্যাগ করতে যাচ্ছেন শ্রীলঙ্কার বিতর্কিত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। তাঁর ছেলে গণমাধ্যমকে জানিয়েছেন শনিবার তিনি পদত্যাগ করবেন।

গত ২৬ অক্টোবর প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে প্রেসিডেন্ট সিরিসেনা বরখাস্ত করে মাহিন্দা রাজাপক্ষেকে প্রধানমন্ত্রী ঘোষণা দিলে শ্রীলঙ্কায় রাজনৈতিক সংকট শুরু হয়। আগামী ৫ জানুয়ারি নতুন নির্বাচন হবে জানিয়ে ৯ নভেম্বর পার্লামেন্ট ভেঙে দেন প্রেসিডেন্ট।

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ বিক্রমাসিংহের দল ইউনাইটেড ন্যাশনাল পার্টিসহ (ইউএনপি) আরও দুটি দল প্রেসিডেন্টের এসব সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। সুপ্রিম কোর্ট সিরিসেনার পার্লামেন্ট ভেঙে দেওয়ার সিদ্ধান্ত বাতিল ও নির্বাচন স্থগিতের আদেশ দেন। 

এবারের মিস ইউনিভার্স ক্যাটরিওনা


ফিলিপাইনের মেয়ে ক্যাটরিওনা এলিসা গ্রে এ বছর মিস ইউনিভার্স হয়েছেন। মিস দক্ষিণ আফ্রিকা প্রথম রানারআপ ও মিস ভেনেজুয়েলা দ্বিতীয় রানারআপ হয়েছেন। থাইল্যান্ডের ব্যাংককে বসা এবারের আসরের সেরা সুন্দরীর মাথায় মুকুট পরিয়ে দেন গত বছরের মিস ইউনিভার্স দক্ষিণ আফ্রিকার দেমি নেল-পিটার্স।

 

আজ সোমবার চূড়ান্ত পর্বে ক্যাটরিওনার কাছে বিচারকেরা জানতে চান, তাঁর জীবনে অর্জন করা সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষা কী? তিনি মিস ইউনিভার্স হলে কীভাবে এটা তাঁর জীবনে প্রয়োগ করবেন?

জবাবে মিস ফিলিপাইন বলেন, ‘আমি ম্যানিলার বস্তি নিয়ে কাজ করি। সেখানকার মানুষ অনেক গরিব। তাদের জীবন অনেক কষ্টের। আমি মিস ইউনিভার্স হলে এসব মানুষের মুখে হাসি ফোটাতে কাজ করব। প্রতিকূলতা সব দূরে ঠেলে এসব শিশুর মুখে হাসি ফুটিয়ে তুলব।’