দেশ বিদেশের খবর

সপ্তাহ জুড়ে দেশ বিদেশ

ওপিসিডব্লিউর নির্বাহী পরিষদের সদস্য হল বাংলাদেশ

বাংলাদেশ আগামী ২০১৯-২১ মেয়াদে তিন বছরের জন্য রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থা ওপিসিডব্লিউর নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে। গত মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল সোমবার সংস্থাটির সদস্য দেশগুলোর ২৩তম অধিবেশনে সর্বসম্মতিক্রমে বাংলাদেশ নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে। বাংলাদেশ সর্বসম্মতিক্রমে এ অধিবেশনের ভাইস চেয়ারপারসনও নির্বাচিত হয়েছে। ওপিসিডব্লিউর নির্বাহী পরিষদের ২০১৯-২১ মেয়াদের জন্য এশিয়া গ্রুপ থেকে বাংলাদেশসহ ৬টি দেশ সদস্য নির্বাচিত হয়েছে।

ছিট্মহলে জমিসংক্রান্ত আইন সংশোধন পাশ

পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভায় ছিটমহলের জমির মালিকানাসংক্রান্ত ভূমি আইনের সংশোধন পাস হয়েছে। গত সোমবার পাস হওয়া এই সংশোধিত আইনে যুক্ত হয়েছে নতুন দুটি ধারা। এতে সাবেক ছিটমহলের বাসিন্দাদের জমির স্বত্ব দিতে আর কোনো বাধা থাকল না। উল্লেখ্য, ছিটমহল বিনিময়ের তিন বছর পার হলেও এখনো জমির স্বত্ব পাননি সাবেক ছিটমহলের বাসিন্দারা। এতে খেপে যান মুখ্যমন্ত্রী মমতা। এক ঘোষণায় তিনি বলেন, তিন দিনের মধ্যে অরডিন্যান্স জারি করে হলেও ছিটমহলবাসীর জমির স্বত্ব দিতে হবে। তিনি এ ব্যাপারে রাজ্য ভূমি মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার আদেশ দেন। 

চালু হল বৈধ ভিসায় অতিরিক্ত রুট অনুমোদনের আবেদন

বৈধ ভিসায় অতিরিক্ত রুট অনুমোদনের সব আবেদন ২২ নভেম্বর থেকে বাংলাদেশের সব ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে (আইভিএসি) গ্রহণ করা হচ্ছে। এই সেবার জন্য প্রক্রিয়াকরণ ফি ৩০০ টাকা ধার্য করা হয়েছে। মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে ভারতীয় হাইকমিশন এসব কথা জানিয়েছে। ভারতীয় হাইকমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈধ ভিসায় অতিরিক্ত রুট অনুমোদনের সব আবেদন ২২ নভেম্বর থেকে বাংলাদেশের সব কটি আইভিএসি গ্রহণ করা হচ্ছে। এই সেবার জন্য প্রক্রিয়াকরণ ফি হিসেবে আইভিএসিকে ৩০০ টাকা পরিশোধ করতে হবে। সব আইভিএসিতে রুট অনুমোদনের আবেদন জমা দেওয়ার জন্য আলাদা কাউন্টার থাকবে। একজন আবেদনকারী বিদ্যমান ২৪টি আন্তর্জাতিক বিমানবন্দর এবং গেদে/হরিদাসপুর রেল ও সড়কপথ ছাড়াও অতিরিক্ত দুটি রুটের জন্য আবেদন করতে পারবেন।