স্টেডিয়াম

এই সপ্তাহের খেলাধুলা

সেরা ফুটবলার বাংলাদেশের ক্লাবে

নতুন মৌসুমে বসুন্ধরা কিংসের জার্সিতে বাংলাদেশের ঘরোয়া ফুটবলে মাঠে নামবেন কোস্টারিকার হয়ে রাশিয়া বিশ্বকাপ খেলা ড্যানিয়েল কলিন্দ্রেস। খবরটি পানসে হয়ে ওঠার আগেই নতুন চমক নিয়ে হাজির হয়েছে নতুন প্রিমিয়ার লিগে ওঠা ক্লাবটি। বিশ্বকাপে দুই ম্যাচ খেলা ফরোয়ার্ড কলিন্দ্রেসের সঙ্গে জুটি বাঁধবেন গাম্বিয়ান ফরোয়ার্ড উসমান জ্যালো। ইউরোপা লিগ তো বটেই চ্যাম্পিয়নস লিগেও গোল করার অভিজ্ঞতা আছে গাম্বিয়ান এই ফরোয়ার্ডের।  উসমান শেষ মৌসুমে খেলেছেন ফিনল্যান্ডের চ্যাম্পিয়ন ক্লাব হেলসিংকিতে। ফিনিশ এই ক্লাবের হয়ে ২০১৫ সালে চ্যাম্পিয়নস লিগের বাছাইপর্বে লাটভিয়ান ক্লাবের বিপক্ষে ৩-১ গোলের জয়ের ম্যাচে এক গোল করেছিলেন। বসুন্ধরায় যোগ দিতে যাওয়া এই ফরোয়ার্ডের গোল আছে চ্যাম্পিয়নস লিগের আরেক বাছাইপর্বের ম্যাচে কাজাখস্তানের ক্লাব এফসি আস্তানার বিপক্ষেও।

কর ফাঁকিতে মার্সেলো!

ইউরোপের ক্লাব ফুটবলে খেলোয়াড়দের কর ফাঁকির বিষয়টি নতুন কিছু নয়। লিওনেল মেসি কিংবা ক্রিস্টিয়ানো রোনালদোর মতো তারকারাও এই ঝামেলায় জড়িয়েছেন। মার্সেলো অবশ্য এদিক থেকে এক কাঠি সরেস। কর ফাঁকি দেওয়ার বিষয়টি স্বীকার করে জরিমানাও মেনে নিয়েছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান এই উইঙ্গার। মার্সেলোর বিপক্ষে কর ফাঁকির অভিযোগ উঠেছিল গত অক্টোবরে। স্পেনের কর কর্তৃপক্ষ এ জন্য তাঁকে ৪ মাসের স্থগিত কারাদণ্ডের সঙ্গে সাড়ে ৭ লাখ ইউরো জরিমানা করে। বাংলাদেশি মুদ্রায় জরিমানার অঙ্কটা প্রায় ৭ কোটি ২৮ লাখ ৭৯ হাজার টাকা। স্প্যানিশ সংবাদমাধ্যম জানিয়েছে, স্পেনের কর কর্তৃপক্ষের সঙ্গে রফা করতে মার্সেলো এ জরিমানা দিতে সম্মত হয়েছেন। আর তাঁকে জেলও খাটতে হবে না। স্প্যানিশ আইন অনুযায়ী, কোনো ব্যক্তি দুই বছর বা তার নিচে কারাদণ্ডাদেশ পেলে এবং সেটি যদি প্রথম অপরাধ হয় তবে তাঁকে জেলে যেতে হবে না, পর্যবেক্ষণে থাকলেই চলবে।

ট্রাম্পকে জবাব দিলেন ব্রাজিল কোচ

ডোনাল্ড ট্রাম্পের দেশে পা রেখে ডোনাল্ড ট্রাম্পেরই ঠাট্টার সমুচিত জবাব দিলেন ব্রাজিল কোচ তিতে। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো গত মাসে ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেন। হোয়াইট হাউসে সেই সাক্ষাতে ইনফান্তিনোর সঙ্গে ফুটবল নিয়ে সরস আলোচনা করেছিলেন ট্রাম্প। এর পাশাপাশি খোঁচাও মেরেছিলেন ব্রাজিলিয়ান ফুটবলকে। ব্রাজিলেরই এক সংবাদকর্মীর প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্রের এই প্রেসিডেন্ট বলেন, ‘ফুটবলের দেশ...তোমরা তো এখন বেশ সমস্যায়।’ রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিলের বিদায় নিয়ে এই ঠাট্টা করেছিলেন ট্রাম্প। কিন্তু নেইমারদের কোচ তিতের তা মোটেও ভালো লাগেনি। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে কাল বাংলাদেশ সময় সাড়ে ৬টায় প্রীতি ম্যাচে এল সালভেদরের মুখোমুখি হবে ব্রাজিল। এই ম্যাচের সংবাদ সম্মেলনে ট্রাম্পের সেই উক্তির প্রসঙ্গ উঠতেই হাতের পাঁচ আঙুল তুলে তিতের পাল্টা জবাব, ‘ট্রাম্পকে বলছি আমরা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন। ঐতিহাসিকভাবে সে হয়তো আরও ভালো জানে।’