স্টেডিয়াম

এই সপ্তাহের খেলাধুলা

বিপিএল না হওয়ার আশংকা

কদিন আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছিলেন, এ বছর বিপিএল শুরু হবে অক্টোবরের প্রথম সপ্তাহে। সবশেষ যে খবর, এ বছর বিপিএল না হওয়ার সম্ভাবনাই বেশি। গত ১৮ এপ্রিল বিসিবির পরিচালনা পর্ষদের সভা শেষে বিসিবি সভাপতি বিপিএলের সম্ভাব্য সূচিও জানিয়ে দিয়েছিলেন—৫ অক্টোবর থেকে ১৬ নভেম্বর। কিন্তু এই সূচি থেকে সরে আসতে হচ্ছে বিপিএল গভর্নিং কাউন্সিলকে। জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আগামী অক্টোবর-নভেম্বর-ডিসেম্বরে রাজনৈতিক পরিস্থিতি অন্য রকম হয়ে যেতে পারে। নির্বাচন ডামাডোলে আইনশৃঙ্খলা বাহিনীকে বেশি ব্যস্ত থাকতে হবে সেদিকেই। এই সময় বিপিএলের মতো বড় টুর্নামেন্ট আয়োজন করলে পর্যাপ্ত নিরাপত্তা পাওয়া যাবে কি না, সেটি নিয়ে সংশয় আছে বিপিএল গভর্নিং কাউন্সিলের।

আসছে মেয়েদের আইপিএল

আগামী তিন বছরের মধ্যে মেয়েদের আইপিএল চালু করতে চায় ভারত। তারই প্রক্রিয়া হিসেবে এই মাসের শেষ দিকে মুম্বাইয়ে একটি প্রদর্শনী টি-টোয়েন্টি ম্যাচের আয়োজন করতে বিসিসিআই। এই প্রদর্শনী ম্যাচে বিশ্বের সেরা নারী ক্রিকেটারেরা অংশ নেবেন। বিসিসিআইয়ের এক উচ্চপদস্থ কর্মকর্তার সূত্র দিয়ে এই খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২২ মে ভারতের নারী ক্রিকেট দলের মুখোমুখি হবেন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেটারেরা। আইপিএলের নিয়মে হবে এই ম্যাচ। বিসিসিআই প্রশাসক বিনোদ রায় বলেন, এই ম্যাচে অংশ নেওয়া নারী ক্রিকেটারদের ‘আইপিএল একাদশ’ ও ‘বিসিসিআই একাদশ’ এই দুই দলে ভাগ করা হবে।। প্রথম প্লে-অফের (ছেলেদের আইপিএল) আগেই অনুষ্ঠিত হবে এই ম্যাচ।’

বিশ্বকাপের ভেন্যু পরিদর্শনে বাংলাদেশের কিরণ

এক মাস পরেই রাশিয়াতে শুরু হবে ফুটবল বিশ্বকাপ। খেলা হবে ১২টি ভেন্যুতে। ভেন্যুগুলোর পর্যবেক্ষকের দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের মহিলা কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ। বিশ্বকাপে খেলা বাংলাদেশের ফুটবলের জন্য অলীক স্বপ্ন। মাঠের খেলায় বাংলাদেশ যতই পিছিয়ে থাকুক, সাংগঠনিক দিক দিয়ে বাংলাদেশের কর্তারা যে মোটেও পিছিয়ে নেই মাহফুজা আক্তার কিরণ তাঁর প্রমাণ। তিনি ফিফার নির্বাহী কমিটিরও সদস্য। বিশ্বকাপে তাকে দুটি বড় দায়িত্ব দিয়েছে বিশ্ব ফুটবল সংস্থা ফিফা। সব কটি ভেন্যু পর্যবেক্ষকের সঙ্গে অন্যতম ভেন্যু ইয়েকাতেরিনবার্গের শুভেচ্ছাদূত করা হয়েছে তাকে।