টিপস অ্যান্ড ট্রিক্স

গরমে পরুন সঠিক পোশাক!

এই গরমে সুস্থ থাকার সবচাইতে বড় হাতিয়ার হচ্ছে সচেতনতা। কেবল খাবারে নয়, পোশাকের ক্ষেত্রেও গরমে আপনাকে থাকতে হবে সচেতন। কেমন পোশাক পরবেন গরমে? চলুন জেনে নিই!

১। সুতি কাপড় আপনার শরীরের ঘামগুলো শুষে নেয় এবং বাস্পে পরিণত করে। এই ধরনের কাপড় তোয়ালের মত কাজ করে এবং ত্বক থেকে ঘামের ভেজা ভাব দূর করে বলে ত্বকে ব্যাকটেরিয়া ও ইষ্ট নামক ছত্রাকের বৃদ্ধি ব্যাহত হয়। এ কারণেই এটি গরমের সময়ে পরিধানের জন্য সঠিক কাপড়। সিনথেটিকের কাপড় এড়িয়ে  চলা উচিৎ যতোটা সম্ভব। কার

২। হলুদ, সাদা, ধূসর বা অন্য হালকা রঙের কাপড় পরা উচিৎ গরমের সময়ে। কারণ এ ধরনের কাপড় প্রতিফলনের মাধ্যমে সূর্যের আলোকে বায়ুমন্ডলে ফেরত পাঠায়। অন্যদিকে গাঢ় রঙের কাপড় এই রশ্মি শোষণ করে নেয় বলে তাপ আটকে যায়। এ কারণেই গরমের সময় গাঢ় রঙের কাপড় পরলে বেশি গরম লাগে।

৩। গরমের সময়ে খুব টাইট ফিটিং জামা পরা থেকে বিরত থাকুন, কারণ এতে সংবহনে  বাঁধার সৃষ্টি হয়। আপনার রক্তনালীগুলো গরমের সময়ে প্রসারিত হয়, যাতে আপনার শরীর নিজেই চামড়ার মাধ্যমে তাপ বের করে দিতে পারে। তাই গরমের সময় এমন ঢিলেঢালা কাপড় পরা উচিৎ যার মাধ্যমে ভালোভাবে বায়ু চলাচল করতে পারে এবং শরীরের রক্ত সংবহন ঠিকভাবে হতে পারে।