ইতিহাসের এই দিনে

নেলসন ম্যান্ডেলার জন্মদিন

আজ ১৮ জুলাই, কিংবদন্তী নেতা নেলসন ম্যান্ডেলার জন্মদিন।

“যদি তারা ঘৃণা করতে শেখে, তাদেরকে ভালোবাসতেও শেখানো যায়, কারণ মানুষের হৃদয়ে ঘৃণার চাইতে প্রেমই বরং প্রাকৃতিকভাবে আসে।”

এমন চমৎকার একটি কথা যিনি বলেছিলেন, তিনি দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা। সারা জীবন তিনি যুদ্ধ করে গেছেন বর্ণবাদের বিরুদ্ধে। তবে ঘৃণা দিয়ে নয়, বরং একজন নেতা হয়ে শত্রুদের দিকে তিনি এগিয়ে দিতে চেয়েছিলেন ভালোবাসার হাত!

আন্দোলনে জড়িত হওয়ায় জীবনে দীর্ঘ ২৭ বছর কারাবাস করতে হয়েছিলো নেলসন ম্যান্ডেলাকে। দীর্ঘ লড়াইপূর্ণ জীবনের এক পর্যায়ে, শেষ পর্যন্ত ১৯৯০ সালে তিনি দায়িত্ব গ্রহণ করেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে। দেশটিতে তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ ব্যক্তি যিনি এই পদমর্যাদায় আসীন হন। এরপরে বিশ্বময় শান্তি প্রতিষ্ঠায় নেতৃস্থানীয় ভূমিকা পালন করেন এই নেতা।

নেলসন ম্যান্ডেলা জন্মগ্রহণ করেছিলেন ১৯১৮ সালে, দক্ষিণ আফ্রিকার থেম্বু রাজবংশে। তাঁর ডাক নাম "রোলিহ্লাহ্লা", যার অর্থ "যে গাছের ডাল ভাঙে", অর্থাৎ "দুষ্টু ছেলে"। নেলসন তার পরিবারের প্রথম সদস্য যিনি স্কুলে পড়াশোনা করেছিলেন। স্কুল পাস করার পরপরই ম্যান্ডেলা ধীরে ধীরে রাজনীতি ও বর্ণবৈষম্যের মত ব্যাপারগুলোকে নিয়ে সচেতন হতে থাকেন।

১৯৪১ সালে ২৩ বছর বয়সী ম্যান্ডেলা একবার ঘটা করে আয়োজিত বিয়ের আসর থেকে পালিয়ে গিয়েছিলেন। তার কারণ, তিনি বা বিয়ের কনে, কেউই রাজনৈতিক উদ্দেশ্য অর্জনের জন্য এই ধরনের বিয়েতে রাজি ছিলেন না।

১৯৯৪ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন ম্যান্ডেলা। ১৯৯৩ সালে তিনি শান্তিতে নোবেল পুরস্কার পান।