আজকের রেসিপি

টম ইয়াম স্যুপ

পুষ্টিমান সমৃদ্ধ স্যুপ যেমন টেস্ট ঠিক তেমনই স্বাস্থকর। দেখে নিন কিভাবে ঘরে বসেই তৈরি করবেন রেস্টুরেন্টের মত মজাদার টম ইয়াম স্যুপ -

প্রয়োজনীয় উপকরণঃ

মুরগির স্টক ৬ কাপ,

চিংড়ি মাছ মঝারি সাইজের ২৫০ গ্রাম,

আদা ১ টুকরা,

থাই লেবু পাতা ৪ থেকে ৫ টি,

লেমন গ্রাস ২ টা,

ধনেপাতা কুচি ১ টেবিল চামচ,

মাশরুম টুকরা ২ টেবিল চামচ,

চিনি ২ চা চামচ,

টেস্টিং লবন ১ চা চামচ,

লেবুর রস ১ টেবিল চামচ,

ফিশ সস ৩ টেবিল চামচ,

টম ইয়াম পেস্ট ২ চামচ,

কারনেশন মিল্ক ৩ টেবিল চামচ,

পেঁয়াজ পাতা কুচি লাগবে ২ টেবিল চামচ,

সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ,

লবন পরিমাণ মত।

স্টক তৈরি করনঃ

পানি ৪ লিটার, ১৪ ছটাকের মুরগি, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা সিকি চা চামচ, পেঁয়াজ বাটা সিকি চা চামচ, লবন ১ চা চামচ, তেজপাতা ১ টা। সব উপকরণ গুলো একসাথে ৪ লিটার পানিতে দিয়ে মাঝারি আঁচে জ্বাল দিতে হবে। পানি কমে গিয়ে যখন প্রায় অর্ধেক হবে তখন নামিয়ে ছেঁকে নিতে হবে।

 টম ইয়াম পেস্ট তৈরি করনঃ

পেঁয়াজ নিন আধা কেজি, রসুন ২০০ গ্রাম, মিষ্টি মরিচ গুঁড়া ১০০ গ্রাম, তেঁতুল ৫০ গ্রাম, টেস্টিং লবন ১ চা চামচ, চিনি ২ চা চামচ, ভাঁজার জন্য তেল পরিমাণ মতো।

 প্রস্তুত প্রণালীঃ

চিংড়ি মাছের মাথা ও খোসা ফেলে দিয়ে লেজ রেখে দিতে হবে। স্টক চুলায় চিংড়ি মাছ ও বাকি সব উপকরণ পর্যায়ক্রমে দিয়ে তারপর লবণ ও চক ঠিক আছে কি না দিখে নামাতে হবে। এবার পেঁয়াজ, রসুন ছিলে কুচি করে কেটে নিতে হবে। তেঁতুল ঘন করে গুলিয়ে দিতে হবে। তেল গরম করে পেঁয়াজ ও রসুন আলাদা করে ভেজে বেরেস্তা করে নিতে হবে। গ্রাইন্ডার বা শিল-পাটায় ভাজা পেঁয়াজ, রসুন বেটে নিতে হবে। প্যানে অল্প ভাজা তেল দিয়ে বাটা পেঁয়াজ, রসুন ও পর্যায়ক্রমে বাকি উপকরণ দিয়ে মাঝারি জ্বালে নাড়াচাড়া করতে হবে। তেলের ওপরে এলে নামাতে হবে। তারপর গরম গরম পরিবেশন করুন।