ভ্রমন গল্প

লাক্কাতুরা চা বাগান

সিলেট ভ্রমণে গেছেন আর চা বাগান দেখবেন না তাই কি হয়? দু'টি কুঁড়ি একটি পাতার দেশ সিলেটে যেমন আছে পাহাড়, ঝিরিঝিরি ঝর্ণা, ঝর্ণার জল বয়ে চলা অপরূপ নদী তেমনি আছে ছোট বড় অনেক চা বাগান।

সিলেটের চৌকিঢেঁকি উপজেলার মনোলোভা একটি চা বাগান লাক্কাতুরা। এটি বাংলাদেশের অন্যতম বৃহত্তম চা বাগান। বিশাল এই চা বাগানটি থেকে প্রতিবছর ৫ লক্ষ কেজি চা উৎপাদিত হয়। উৎপাদন দেখতে হলে আপনাকে যেতে হবে ফ্যাক্টরীতে আর সেজন্য অনুমতি লাগবে আগে থেকেই। লাক্কাতুরায় চা বাগানের পাশাপাশি দেখতে পাবেন রাবার বাগান। রাবার সংগ্রহের দৃশ্য দেখতে ভালো লাগবে। ভালো লাগবে শ্রমিকদের কাজের প্রক্রিয়া দেখতেও। টিলার ওপর বিস্তৃত চা বাগান, কোনো কোনো টিলা বেয়ে উঠে গেছে সরু পথ। সেই পথ শেষ হয়েছে বাংলোতে যেয়ে। এখানে যেতেও অনুমতি নিয়ে নেবেন।

ঢাকা থেকে সিলেট যাওয়ার সরাসরি বাস রয়েছে। কিছুক্ষণ পর পরই ছাড়ে বাসগুলো। ফকিরাপুল, সায়েদাবাদ আর মহাখালী থেকে বাস পাবেন। ট্রেনে আসতে চাইলে কমলাপুর থেকে আসতে পারেন। প্রতিদিন সকাল সাড়ে ৬টা ৪০ মিনিটে পারাবত আর দুপুর ২টায় জয়ন্তিকা এক্সপ্রেস ছেড়ে যায় সিলেটের উদ্দেশ্যে। বুধবার ছাড়া প্রতিদিন রাত ৯টা ৫০ মিনিটে ছাড়ে উপবন এক্সপ্রেস। সিলেটের আম্বরখানা থেকে ১০ মিনিটের দূরত্বেই এই বাগানের অবস্থান।  এখানে থাকার জন্য ভালো হোটেল পাবেন আপনি। তাই দরদাম করে যেকোন একটায় উঠে পড়লেই হলো।