ভ্রমন গল্প

বিবি বেগনী মসজিদ

ষাটগুম্বুজ মসজিদ থেকে আনুমানিক ৮০০ মিটার পশ্চিমে, বাগেরহাট সদর উপজেলার ষাটগুম্বজ ইউনিয়নের বারাকপুর গ্রামে; ঘোড়া দিঘির পশ্চিম পাড়ে অবস্থিত বিবি বেগনী মসজিদ।

ষাটগুম্বুজ মসজিদের উত্তর-পশ্চিম দিকেরে পথ ধরে ঘোড়া দিঘির পাস দিয়ে সোজা পশ্চিমের পথে যেতে হাতের বামে চোখে পড়বে মসজিদটি। চাইলে সহজে খুলনা-বাগেরহাট মহাসড়কের বারাকপুর বাজারের উত্তর দিকের পথ ধরেও আসা যায়।

মসজিদের নামকরণ সম্পার্কে কোন সঠিক তথ্য পাওয়া না গেলেও, যত দুর জানা যায় বিবি বেগুনী খুব সম্ভবত খান জাহান (রহ:) এর একজন ঘনিষ্ট আনুসারি ছিলেন। কারো করো মতে, বিবি বেগুনী ছিলেন ‘খান-উল-আযম উলুঘ খান-ই-জাহান’ [খানজাহান (রঃ) নামে বেশি পরিচিত] এর স্ত্রী। আর তাঁর নাম আনুসারে মসজিদটির নাম করণ করা হয়।

বর্গাকার এ মসজিদের চার কোনে চারটি গোলাকার বুরুজ/মিনার এবং উপরিভাগে বৃহদ আকার একটা গুম্বুজ রয়েছে। সাধারণ দৃষ্টিতে মসজিদটি সিঙ্গাই মসজিদের অনুরুপ। মসজিদের পূর্ব দেয়ালে তিনটি এবং উত্তর ও দক্ষিণ দেওয়ালে যথাক্রমে একটি করে খিলান যুক্ত দরজা রয়েছে। পূর্ব দেওয়ালের দরজা গুলোর বিপরীত দিকে, পশ্চিম দেওয়ালে রয়েছে তিনটি অলংকৃত মিহরাব। কেন্দ্রিয় মিহরাবটি অন্যান্য মিহরাব গুলোর চেয়ে অপেক্ষাকৃত বড় এবং পোড়া মাটির দ্বারা সু-সজ্জিত। মসজিদের স্থাপত্য শিল্প ও নার্মাণ কৌশল দেখে মসজিদটি পঞ্চদশ শতকে খান জাহান আমলে নির্মিত বলে মনে হয়।